কেমন হবে এআই ভিত্তিক ভবিষ্যৎ পৃথিবী?

কেমন হবে এআই ভিত্তিক ভবিষ্যৎ পৃথিবী?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আসা করি ভালো আছেন। আজকের টিউটোরিয়ালে আপনাদের সবাইকে স্বাগতম। এআই মানুষের জব কেড়ে নিবে, পুরো পৃথিবীর উপর রাজত্ব করবে, মানব জাতি ধ্বংস হয়ে যাবে ইত্যাদি শুনতে শুনতে এমন অবস্থা যে আর শুনতে পারছি না। এবার একটু থামেন আর চিন্তা করেন ক্যালকুলেটর আবিষ্কার হওয়ার ফলে গণিতবিদ শেষ হয়ে গেছে নাকি গণিত আরও সহজ হয়েছে? কম্পিউটার আবিষ্কারের ফলে কেউ জব হারিয়েছে নাকি আরো অনেক জব ফিল্ড তৈরি হয়েছে? মুলত মিডিয়া এ আই কে আমাদের কাছে এমন ভাবে উপস্থাপন করে যাতে আপনার ভয় পাওয়া অসাভাবিক কিছু না। 

এ আই হুট করে বাজারে আসেনি। বহু আগে থেকেই এর গবেষণা চলছিলো। সম্প্রতি ওপেন এআই এর চ্যাট জিপিটি সামনে আসার পর থেকেই এ আই নিয়ে এত চর্চা। আমাদের প্রথমেই জানতে হবে এ আই কী? এবং এর দ্বারা কী কী করা যায়? 

এআই হলো আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স এর সংক্ষিপ্ত রুপ। ইউকিপিডিয়া অনুযায়ী আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স হলো কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা, যেখানে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কম্পিউটার দ্বারা অনুকৃত করার চেষ্টা করা হয়ে থাকে। আরো সহজে “এআই এমন একটি সিস্টেম যার মাধ্যমে মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা বিভিন্নভাবে উপস্থাপন করে উন্নত থেকে উন্নত পরিসরে নেওয়া সম্ভব।”

এআই ভিত্তিক ভবিষ্যৎ পৃথিবী কেমন হবে তা অনেকটাই নির্ভর করে আমরা কীভাবে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যাবহার করছি তার উপর। এআই আসার ফলে চিকিৎসা সেবার মান উন্নত হতে পারে। রোগীর জিনোম এবং অন্যান্য স্বাস্থ্য ডেটার ভিত্তিতে নির্দিষ্ট রোগের জন্য সর্বোচ্চ চিকিৎসা দেওয়া সম্ভব হবে। পরিবহন ব্যবস্থায় আমুল পরিবর্তন আসবে। সয়ংক্রিয় গাড়ি ও অটোমেটিক ট্রাফিক ব্যবস্থা যানযট কমাতে, সময় ও জালানী বাচাতে সাহায্য করবে।

কাজের ক্ষেত্র ও পরিবেশের ব্যাপক পরিবর্তন হতে পারে। অনেক কাজ চলে যাওয়ার পাশাপাশি প্রচুর জব ফিল্ড তৈরী হবে। ঝুকিপূর্ণ কাজের ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স-র ব্যবহার বাড়বে। এছাড়া শিক্ষা ক্ষেত্রে পরিবর্তন আসবে, অর্থনিতীতেও সম্ভাবনা ও চ্যালেঞ্জ উভয়ই থাকবে। তবে আমরা যদি সঠিকভাবে এআই ব্যবহার করতে পারি, এটি আমাদের জীবনকে আরও সহজ, নিরাপদ ও সমৃদ্ধ করতে পারবে।

এআই বর্তমানে অনেক জটিল ও কঠিন সমস্যার সমাধান সহ দৈনৈন্দিন অনেক কাজে মানুষকে সাহায্য করছে। বিশেষ করে কোন প্রশ্নের নির্ভুল উত্তর সহ আঁকা-আঁকি এমন কি ভিডিও বানাচ্ছে এআই। ঘর গুছিয়ে রাখতে, আকাআকি করতে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বেশ শক্তপোক্ত জায়গা দখল করে আছে। ডেভলপারদের কাজকে অনেকাংশেই সহজ করে দিয়েছে এআই। 

আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স-র এত এত ভালো দিক থাকতেও কেন এত ভয়? এবার আসা যাক সেই উত্তরে। যেই কাজ মানুষে করতে কয়েক দিন লাগত সেই কাজ এআই করছে কয়েক সেকেন্ডে। ক্রিয়েটিভ ফিল্ডে এর প্রভাব অনেক বেশি। এছাড়াও এআই ব্যবহার করে প্রচুর ভুল তথ্য ছড়িয়ে পড়ার আশংকা সব সময় থাকে। 

এআই ভয় পাবার মত কিছুই না। কারণ এআইকে আমরা যেভাবে ব্যবহার করব সেভাবেই ফল পাব। কম্পিউটার দিয়ে প্রতিদিন অনেক অপরাধ হচ্ছে তবে উপকারের তুলনায় অপরাধ বা খারাপ দিক খুবই নগন্য। আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স যে ভাবে আগাচ্ছে তাতে অল্প কিছুদিনের মধ্যেই আমরা একটি নতুন পৃথিবী দেখতে চলেছি। আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স নিয়ে আরো জানতে আমাদের এআই ক্যাটেগরি ঘুরে দেখতে পারেন।

কমেন্ট

Rayhan Ahmed
Rayhan Ahmed

ভবিষ্যৎ পৃথিবী কেমন হবে বলা মুশকিল। তবে এআই নিয়ন্ত্রিত পৃথিবী কতটা মানুষ বান্ধব হবে সেটাই ভাবার বিষয়। মোট কথা যাই হোক ভালো কিছু হোক। লেখাটা গোছানো। ধন্যবাদ

কাওসার মাতুব্বর
কাওসার মাতুব্বর

Thank you:)

Shawon Shah
Shawon Shah

গ্রেট পোস্ট। সময় উপযোগী ও মানসম্মত। ধন্যবাদ মাতুব্বর

কাওসার মাতুব্বর
কাওসার মাতুব্বর

ধন্যবাদ

কমেন্ট করুন