গ্রাফিক ডিজাইন; ছাপা থেকে ডিজিটাল

গ্রাফিক ডিজাইন; ছাপা থেকে ডিজিটাল

আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। আজকের টিউটোরিয়ালে আপনাদের সবাইকে স্বাগতম। আজকে আমরা আলোচনা করব গ্রাফিক ডিজাইনের ছাপা থেকে ডিজিটাল পর্যন্ত। গ্রাফিক ডিজাইন হলো ছবি, টেক্সট এবং অন্যান্য উপাদানের কম্বিনশনের কোন তথ্য উপাস্থাপন বা ম্যাসেজ প্রদান। এই আর্টিকেলে আমরা গ্রাফিক ডিজাইনের ইতিহাস, প্রযুক্তিগত উন্নতি ও এর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করব।

গ্রাফিক ডিজাইনের ইতিহাস বহু পুরনো। এর উত্থান হয়েছিল আঁকাআঁকি থেকে। শিলার উপর এবং গুহার দেয়ালে আঁকা চিত্র গুলোকে গ্রাফিক ডিজাইনের প্রাথমিক পর্যায় হিসেবে ধরা হয়। ১৪৫০ সালে প্রিন্টিং প্রযুক্তি আসার পর ডিজাইন পায় অন্য মাত্রা। প্রিন্টিং প্রযুক্তির উন্নতির সাথে সাথে ছোটবড় বিজ্ঞাপন, বই, পত্রিকা ইত্যদিতে গ্রাফিক্স ডিজাইনের ছোঁয়া লাগে। প্রিন্টিং প্রযুক্তি যত উন্নত হয়েছে গ্রাফিক ডিজাইনে তত সুযোগ সৃষ্টি হয়েছে।

আস্তে আস্তে গ্রাফিক ডিজাইন পৌছে যায় কম্পিউটার যুগে। কম্পিউটার, ডিজাইন প্রক্রিয়াকে সম্পূর্ণ পরিবর্তন করে ফেলে। প্রায় সব ধরনের ডিজাইন এখন কম্পিউটারেই হয়।ডিজাইনাররা এখন মাউস এবং কীবোর্ডের সাহায্যে বিভিন্ন টুল এবং সফটওয়্যার ব্যবহার করে মুহূর্তেই আকর্ষনীয় অনেক ডিজাইন সম্পন্ন করছেন। কম্পিউটার-ভিত্তিক ডিজাইন সফটওয়্যার যেমন অ্যাডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, অটোডেস্ক মায়া, ফিগমা এবং আরও অনেকগুলো টুল ডিজাইন ইন্ডাস্ট্রিকে নিয়ে গেছে অন্য উচ্চতায়।

বর্তমানে গ্রাফিক ডিজাইনের জন্য একটি মোবাইলই যথেষ্ট। স্মার্টফোন এবং ট্যাবলেটের জনপ্রিয়তার সাথে সাথে বিভিন্ন কোম্পানি এমন কিছু এপস বাজারে নিয়ে আসে যেগুলোর সাহায্যে আপনি মোবাইল দিয়েই অনেক ডিজাইন সম্পন্ন করতে পারবেন। মোবাইল দিয়ে ডিজাইন করা এখন একটি সাধারণ বিষয় এবং অনেক প্রফেশনাল ডিজাইনারও তাদের মোবাইল ব্যবহার করে চমৎকার সব ডিজাইন তৈরি করছেন।

বর্তমান প্রযুক্তিগত উন্নয়ন এবং সামাজিক পরিবর্তনের ফলে গ্রাফিক ডিজাইন সমাজ এবং ব্যবসায়িক ক্ষেত্রে বিশাল প্রভাব ফেলেছে। AI আসার পর থেকে ডিজাইন আরো সহজ ও আরো প্রানবন্ত হয়ে উঠেছে। AI টুল ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে লেআউট তৈরি থেকে ফটো এডিটিং সহ আরো অনেক কিছুই সম্ভব। সোসাল মিডিয়ার কারণে সহজেই যেকোন বার্তা বা বিজ্ঞাপন সবার কাছে পৌছে দেওয়া সম্ভব আর তাই বার্তা বা বিজ্ঞাপন কে আকর্ষনীয় করতে প্রয়োজন গ্রাফিক ডিজাইনের। এক কথায় বলা যায় এই প্রযুক্তি সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক খাতে ব্যাপক পরিবর্তন করতে সক্ষম।

এই আর্টিকেলটির মাধ্যমে গ্রাফিক ডিজাইনের বিকাশের উত্থান এবং এর পরিবর্তন বিশ্লেষণ করার চেষ্টা করেছি। এটি একটি ক্রমাগত পরিবর্তনশীল প্রযুক্তি। প্রযুক্তিগত উন্নতির সাথে সাথে ডিজাইন প্রক্রিয়া পরিবর্তন হচ্ছ। আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। চাইলে আমাদের ডিজাইন ক্যাটেগরি ভিজিট করতে পারেন।

কমেন্ট

কাওসার মাতুব্বর
কাওসার মাতুব্বর

সুন্দর লিখেছ, আগামীতে আরো ভালো হবে ইনশা আল্লাহ, ধন্যবাদ।

কমেন্ট করুন